Fri. May 24th, 2019

ব্লগিং কি এবং কিভাবে কাজ করে? What are blogs?

blogging

What are blogs and how do they work?

আজকে আমরা কথা বলবো ব্লগিং নিয়ে। আসলে আমরা ব্লগিং মানে কি বা What are blogs আমরা কি বুঝি যে, একটি ওয়েবসাইট বানানো আর সেখানে যা মন চাই তাই লিখা। তাহলে আপনি ভুল জানেন। কারণ ব্লগিং মানে তাই  নয়। তাই আজকে আমি আপনাদের বলবো যে, আসলে ব্লগিং মানে কি আর আপনি একজন ব্লগার হতে পারবেন কিনা। তাই নিয়ে আজকের ব্লগটি আশাকরি আপনারা শেষ পর্যন্ত ব্লগটি পরবেন যদি জানতে চান যে ব্লগিং মানি কি ?

blogging

Blogging

ব্লগিং কে আপনি একটি কম্পানির হিসাবে ধরতে পারেন। কারণ এটা সেরকমই যেমন একটি কম্পানি তাদের নতুন নতুন জিনিস নিয়ে আমাদের কাছে হাজির হন। তেমনই ব্লগ এমন একটি জায়গা যেখান থেকে আমরা নতুন নতুন জিনিসের সম্পর্কে জানতে পারি।

এখন কথা হচ্ছে যে ব্লগ এবং ওয়েবসাইট এর মধ্যে পার্থক্য কি ?

একটি ব্লগ এবং একটি ওয়েবসাইটের মধ্যে কোন পার্থক্য আছে কিনা তা নিয়ে বেশিরভাগ লোক এখনও অবাক হয়েছেন। একটি ব্লগ কি এবং একটি ওয়েবসাইট কি? আজ দুজনের মধ্যে পার্থক্য করা আরও বেশি চ্যালেঞ্জিং। অনেক কোম্পানি একই ফাংশন সঞ্চালনের জন্য তাদের সাইটে ব্লগ একীভূত করা হয়।

2000-এর দশকের প্রথম দিকে, বিভিন্ন রাজনৈতিক ব্লগ জন্মের সময়ে ব্লগিং বিভিন্ন পর্যায়ে আবির্ভূত হয়। তখন থেকে ব্লগিং শুরু হয়েছে। তখন সব থেকে বেশি রাজনৈতিক ব্লগ নিয়ে লেখা হতো। তার পর থেকে নানা ধরনের ব্লগিং শুরু হয়।

Why is blogging so popular?

আপনি কি জানেন যে, ব্লগিং এত জনপ্রিয় কেন? কারণ ব্লগ এমন একটি জায়গা যেখান থেকে আমরা আমাদের প্রশ্ননের উওর পেয়ে থাকি। আমরা ব্লগ থেকে যে কোন বিষয়ের জন্য ধারণা নিতে পারি যে সেটা ভুল নাকি ঠিক। তাই আমাদের মধ্য অনেক মানুষ আছেন যারা কোন কিছুর তথ্য জানার জন্য ব্লগ পরে থাকেন। যার কারণে ব্লগিং এতো জনপ্রিয় হয়েছে।

Why is blogging so popular?

Who is a blogger?

একজন ব্লগার এমন ব্যক্তি যিনি ব্লগের জন্য ব্লগ লিখেছেন বা লেখেন। মানে আপনি হয়তো বা বুঝতে পারেন নি? আসলে আপনি যে গুগল এত লখ লখ ব্লগ দেখচ্ছেন তাকি গুগল নিজে লিখেছে ? না। আসলে এই ব্লগ গুলু আপনার আমার মতো মানুষ এই ব্লগ গুলু লিখচ্ছেন। আর যারা ব্লগ লিখেন বা যারা ব্লগিং করেন তাদেরকে  ব্লগার বলা হয়।

ব্লগিং খুব ভালো একটি কাজ। কারণ আপনি যা জানেন তা আপনি অন্য দের সাথে শেয়ার করছেন। যাতে তারও সেই কাজ টি করতে পারেন।

Why are many people blogging today?

আপনি নিজের একটি ব্লগ করতে চান? হ্যাঁ! বেশিরভাগ লোক আজ বিভিন্ন কারণে ব্লগ তৈরি করছে। প্রতিটি মানুষের তার গল্প বলার আছে। অতএব, ইন্টারনেটের মাধ্যমে, ব্লগাররা একটি বৃহত্তর গোষ্ঠীর সাথে যোগাযোগ করতে পারে।

ব্লগিং এত জনপ্রিয় কেন? ব্লগগুলি আপনাকে কোন বিষয়ে কথা বলতে এবং আপনার মতামত প্রকাশ করতে দেয়। আপনি কিছু ব্লগার দিন সময় সংঘটিত প্রতিটি কার্যকলাপ উপর লেখা পাবেন। এইগুলি হ’ল জেগে উঠার মতো ছোট বিষয়গুলি থেকে, মানবাধিকার এবং জলবায়ু পরিবর্তনের মতো বড় বিষয়গুলি হতে পারে! মনে রাখবেন যে একজন ব্লগার আপনার নিজের ব্লগ চালানোর সময়, আপনাকে যে বিষয়গুলি ভালোবাসে সেগুলি নির্ভর করে এবং ওয়েবে সেরা ব্লগগুলির মধ্যে একটি হয়ে উঠতে চেষ্টা করে।

Why are many people blogging today?

Want to start a blog on your own?

আপনার নিজস্ব ব্যক্তিগত ব্লগ তৈরি করতে কয়েকটি ধাপে লাগবে। প্রথমত, আপনাকে আপনার ব্লগের নামের জন্য একটি ডোমেন নাম বেছে নিতে হবে এবং সেরা ব্লগিং প্ল্যাটফর্ম বেছে নিতে হবে । আমরা স্ব-হোস্ট প্ল্যাটফর্ম টি আপনি পছন্দ করতে পারেন  সবচেয়ে WordPress.org. জনপ্রিয়।

তারপরে আপনাকে একটি ওয়েব হোস্টিং সরবরাহকারী এবং নতুন ব্লগারদের জন্য বেছে নিতে হবে, আমি এমন একটি সংস্থা ব্লুহোস্টকে সুপারিশ করি যা বিশ্বব্যাপী ২ মিলিয়নেরও বেশি ওয়েবসাইটকে ক্ষমতা দেয়। আপনি যখন তাদের সাথে সাইন আপ করেন তখন আপনি একটি বিনামূল্যে ডোমেন নাম পাবেন এবং যদি আপনি তাদের পরিষেবাগুলি পছন্দ না করেন তবে তারা 30-দিনের অর্থ-ফেরতের গ্যারান্টি প্রদান করে।

———————***——————
এই ছিল আমার আজকের ব্লগ। আশাকরি আপনাদের ব্লগ টি পড়ে ভালো লেগেছে। ভালো লাগলে আমার ব্লগ টিতে একটি লাইক দিবেন আর আপনাদের মতামত আমাদের সাথে শিয়ার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *